মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১০:২২ পূর্বাহ্ন

তুষের সঙ্গে রং মিশিয়ে তৈরি হচ্ছিল হলুদ, মরিচের গুঁড়া

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম মহানগরীর বাকলিয়া এলাকায় অভিযান চালিয়ে ভেজাল মসলা তৈরির কারখানা থেকে আটশো কেজি মসলা জব্দ করেছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। ওই কারখানায় তুষের সঙ্গে রং মিশিয়ে তৈরি হচ্ছিল হলুদ, মরিচের গুঁড়া।

বৃহস্পতিবার (১৫ জুন) দুপুরে এ অভিযান চালানো হয়। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চট্টগ্রাম জেলা ও মেট্রো কার্যালয়ের নিরাপদ খাদ্যবিষয়ক কর্মকর্তা মো. ফারহান ইসলাম জানান, অভিযানের সময় কারখানার মালিক মিজানুর রহমান বাচ্চুসহ শ্রমিকরা পালিয়ে যাওয়ায় তাদের আটক করা যায়নি।

তিনি জানান, ঈদুল আজহার কোরবানিকে সামনে রেখে চাহিদা বেশি থাকায় চট্টগ্রামে ভেজাল মসলা তৈরি করে বাজারজাত করছে একটি চক্র। তারা অস্বাস্থ্যকর পরিবেশে মসলা প্রক্রিয়াকরণ করে থাকে। এসব ভেজাল মসলার সঙ্গে বিভিন্ন অপদ্রব্য মিশ্রিত করে থাকে। বিশেষ করে তুষের সঙ্গে রং মিশিয়ে হলুদ, মরিচ, মসলার গুঁড়া বানানো হচ্ছে। এসব মসলা খাবারে ব্যবহার করলে মানবদেহে দীর্ঘমেয়াদি নানান শারিরীক সমস্যা ও রোগব্যাধি হতে পারে।

ফারহান বলেন, অভিযানের সময় মিয়া খান নগরের ওই কারখানা থেকে থেকে লাল রং মিশ্রিত ৫০ কেজির ৭ বস্তা, হলুদ রং মিশ্রিত ৫০ কেজির ৪ বস্তা এবং ৫০ কেজির ৫ বস্তা ধান চালের তুষ মিলে প্রায় আটশো কেজি গুঁড়া জব্দ করা হয়।

এ ঘটনায় দোষীদের বিরুদ্ধে নিরাপদ খাদ্য আইনে নিয়মিত মামলা করা হবে বলেও জানান তিনি।

অভিযান শেষে জব্দ করা ভেজাল মসলা গুঁড়া খালে ফেলে দেওয়া হয়।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335